ডিজিটাল মাধ্যমে ডকুমেন্টে মার্কআপ করবেন কীভাবে? - Multimedia Kingdom

Browse

Want to chat?

Whatsapp Us: 01755532345

Social

ডিজিটাল মাধ্যমে ডকুমেন্টে মার্কআপ করবেন কীভাবে?

পড়াশোনা কিংবা অফিশিয়াল ই-ডকুমেন্টে অনেক সময় প্রয়োজন পড়ে ‘লাল কলমের’। কিন্তু হোম অফিস কিংবা হোম স্কুলে সেটা সম্ভব হয়ে ওঠে না। একান্তই মার্কআপ করতে চাইলে একটা ডকুমেন্ট প্রিন্ট করতে হবে, প্রিন্টেড ডকুমেন্ট মার্কআপ করে আবার স্ক্যান করতে হয়। মাউসের সাহায্যেও অনেক কিছুতে মার্কআপ করা যেতে পারে, তবে সেটা নিশ্চয়ই সুন্দর ও মসৃণ হবে না। অনেক ক্ষেত্রে তাতে ভুল নির্দেশনা পড়ার সম্ভাবনা থাকবে। তবে এ সমস্যা থেকে সমাধান করতে পারে গ্রাফিক্স ট্যাবলেট। ওয়াকম ব্র্যান্ডের ইনটুয়াস, ওয়ান কিংবা এ ধরনের যে কোন মডেলের গ্রাফিক্স ট্যাবলেট সংগ্রহ করতে পারেন।
সেটি আপনার ল্যাপটপ বা ডেস্কটপের সঙ্গে জুড়ে দিয়ে খুব সহজেই যে কোন ডকুমেন্ট প্রিন্ট না করেই মার্কআপ করতে পারেন সহজেই।
মাইক্রোসফট ওয়ার্ড অথবা পাওয়ার পয়েন্টের মেনুবার থেকে ড্র ট্যাবে (Draw tab) ক্লিক করে আপনার প্রয়োজনীয় পেন সিলেক্ট করুন। এরপর মার্ক করা শুরু করে দিন। শুধু তাই নয়, মাইক্রোসফট ওয়ার্ড বা পাওয়ার পয়েন্টে, দুধরনের প্রোগ্রামেই আপনি চাইলে মাউস-কিবোর্ড ছাড়াই লেখালেখি কিংবা গাণিতিক সমীকরণ সম্পন্ন করতে পারেন। আঁকাআঁকির জন্য সংযুক্ত করতে পারেন ক্যানভাসও।
ডিজিটাল মাধ্যমে ডকুমেন্টে টিকা দেয়া কিংবা মার্কআপের জন্য ওয়াকমের সেরা ডিভাইস কোনগুলো?
ওয়াকম ওয়ান: স্ক্রিনেই ডকুমেন্টের ওপরে আলাদা করে কোন মন্তব্য লিখতে চাইলে বিশ্বখ্যাত ওয়াকম ব্র্যান্ডের ওয়ান গ্রাফিক্স ট্যাবলেটটিই হতে পারে আপনার সেরা পছন্দ। আঁকিয়েদের পেন্সিল কিংবা তুলি ধরার গ্রিপ নিয়ে দীর্ঘ ৩০ বছরের গবেষণার পর ওয়াকম এনেছে অসাধারণ কিছু ডিভাইস। এটি সেরকমই একটি অসাধারণ ডিজাইনের গ্রাফিক্স ট্যাবলেট, যা আপনাকে দেবে অসাধারণ অনুভূতি।  শিক্ষার্থীদের হোমওয়ার্কের জন্যও হতে পারে এটি অসাধারণ ডিভাইস।
ইনটুয়াস স্মল উইথ ব্লুটুথ: যারা আঁকাআঁকিতে আরামদায়ক ডিভাইস এবং আরো বেশি কাস্টোমাইজেবল বাটন চান তাদের জন্য ওয়াকম ইনটুয়াস অসাধারণ পছন্দ। এই ডিভাইসটির সঙ্গে থাকছে আঁকাআঁকির তিনটি ফ্রি সফটওয়্যার। হালকা ও ছোট আকারের ডিভাইসটি সহজেই বহনযোগ্য।
Leave a Reply