উবুন্টু ব্যবহারকারীর চোখে Huion W58 Graphics Tablet

Browse

Want to chat?

Whatsapp Us: 01755532345

Social

উবুন্টু ব্যবহারকারীর চোখে Huion W58 Graphics Tablet

Amit Seal Ami 

কিছুদিন আগেই আমি কিনলাম Huion W58 Tablet. দাম নিয়েছে প্রায় ১০ হাজার টাকার মতো‌, কিনেছি MultiMedia Kingdom থেকে। আগেই বলে রাখি, কেনার সময় যথেষ্ট ভয়ে ছিলাম। সারাদিন ধরে উবুন্টু ব্যবহার করি, নেহাৎ ঠেকায় না পড়লে উইন্ডোজে ঢুকা হয় না। কাজেই খোঁজ খবরও আগে নিয়েছি নানা ওয়েবসাইট থেকে, Huion এর ট্যাবলেটের সাপোর্ট উবুন্টুতে কিছুটা হলেও পাওয়া যাবে, ভরসা পেয়েই এটা কেনা।

ইন্সটলেশন

যাই হোক, বাসায় কিনে এনে লাগানোর পরে অবাক হবার পালা। প্লাগ অ্যান্ড প্লে ডিভাইস পুরাই। কিচ্ছু ইন্সটল করা লাগেনি। সাথে দেয়া কলমটাতে AAA সাইজের ব্যাটারি লাগে। শুরুতে একটু বুঝতে সমস্যা হয়েছিল, কিভাবে কি করে জানতাম না বলে। যখন একবার বুঝলাম – তখন আর কোন সমস্যাই হয়নি ব্যবহার করতে।

কলমটায় তিনটা বাটন। উপরে অন-অফ বাটন, যেটা অন করলে ট্যাবলেট দিয়ে কাজ শুরু করা যায়। নিচে যেখানে কলম ধরে, সেখানে আরো দুটো – ডিফল্ট সেটিংয়ে যেগুলো লেফট আর রাইট ক্লিকের কাজ করে। ডিফল্ট বললাম, কারণ এগুলো রিম্যাপিং করা সম্ভব, যদিও সেটার জন্য এখনো পর্যন্ত কোন ভালো সফটওয়্যার আমার চোখে পড়েনি। অবশ্য রিম্যাপ করার দরকারও হয়নি, নাহলে নিজেই বানিয়ে নিতাম হয়তো! হেহে।

Huion W58

কনফিগারেশন সফটওয়্যার

লাগে নাই। ডিফল্ট হিসাবে পুরো ট্যাবলেটের ড্রয়িং এরিয়াটা স্ক্রিনের সাথে ম্যাপ করা।

কলম

ভালো কোয়ালিটি, একটু মোটকা, তবে ধরতে সমস্যা হয়নি। একটা ব্যাটারি দিয়ে কয়েকমাস চলে গেছে এবং চলছে। এখনো জানি না কবে সেটা শেষ হবে। কয়েকরকমের প্রেসার ডিটেক্ট করতে পারে। ভালো ড্রয়িং অ্যাপ্লিকেশনে স্কেচিং করার জন্য যথেষ্ট ভালো মনে হয়েছে আমার কাছে।

বোনাস – ব্যবহার করার জন্য সফটওয়্যার

আমার অভিজ্ঞতার আলোকে কিছু সফটয়্যারের নাম দিলাম – যেগুলো আমার কাছে ব্যবহার করে ভালো লেগেছে।

  • শুধুই আঁকাআঁকি করার জন্য – MyPaint
  • আরো আঁকাআঁকি করার জন্য – GIMP
  • PDF Annotate করার জন্য – Okular / Xournal

Sample হিসাবে আমার আঁকা একটা ছবি দিলাম এখানে!

Huion W58 দিয়ে আমার আঁকা ছবি
Huion W58 দিয়ে আমার আঁকা ছবি

Rating

4.00/5.00

Leave a Reply