ডিজিটাল আঁকাআঁকির জন্য চমৎকার গ্রাফিক্স ট্যাবলেট এক্সপি-পেন স্টার জি-৪৩০

Browse

Want to chat?

Whatsapp Us: 01755532345

Social

ডিজিটাল আঁকাআঁকির জন্য চমৎকার গ্রাফিক্স ট্যাবলেট এক্সপি-পেন স্টার জি-৪৩০

আপনি কি ছবি আঁকতে পছন্দ করেন? কাগজ কলম হাতে পেলেই কিছু না কিছু এঁকে বসেন? আপনার আঁকা এই ছবিগুলো ডিজিটাল এই যুগে ভার্চুয়াল বন্ধুদের সাথে শেয়ার করতে চান? এই কাজটি সহজ করার ডিভাইস হলো গ্রাফিক্স ট্যাবলেট। যে ছবি কাগজে আঁকতেন তা এই ডিভাইসটির সাহায্যে ডিজিটাল রূপ দেয়া সম্ভব সহজেই। যারা নতুন ডিজিটাল আঁকাআঁকি করতে চান তাদের জন্য তেমনি একটি ডিভাইস হলো এক্সপি-পেন স্টার জি৪৩০

আন-বক্সিং:
ছোটখাটো ও সুন্দরভাবেই প্যাকেজিং করা হয়েছে এক্সপি-পেন স্টার জি৪৩০ গ্রাফিক্স ট্যাবলেটটি। বক্সটি খুললেই প্রথমে চোখে পড়বে গ্রাফিক্স ট্যাবটি। বক্সের ভিতরে রয়েছে গাইড লাইন, পেন,অতিরিক্ত নিব ও রিং আকৃতির নিব খোলার যন্ত্র এবং একটি শুভেচ্ছা কার্ড ।

গ্রাফিক্স ট্যাবলেট:
প্রথম দেখায় আপনার দারুণ পছন্দ হবে গ্রাফিক্স ট্যাবলেটটি। ডিভাইসটিতে বাড়তি মাত্রা যোগ করেছে স্লিম বডির ডিজাইন ও হালকা ওজন।  মাত্র ১৩০ গ্রাম ওজন ডিভাইসটির।  গ্রাফিক্স ট্যাবলেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো এক্টিভ এরিয়া। এটির এক্টিভ এরিয়া গ্রাফিক্স ট্যাবটির  মডেল নম্বর থেকেই বুঝা যায়। ট্যাবটির মডেল নম্বর জি৪৩০ এখানে ‘৪৩’ বলতে বুঝানো হয়েছে ৪*৩ ইঞ্চি। সে অনুযায়ী বলা যায় গ্রাফিক্স ট্যাবলেটির এক্টিভ এরিয়া হলো ৪*৩ ইঞ্চি। এর রেজুলেশন ৫ হাজার ৮০ লাইন পার ইঞ্চি(এলপিআই)।

ফিজিক্যাল বাটনবিহীন গ্রাফিক্স ট্যাবলেটির উপরের এক্সপি-পেনের লোগো রয়েছে।নিচের নিতে রবারের চারটি গ্লাইড রয়েছে। ফলে টেবিলের উপরে রেখে আঁকার সময় ট্যাবলেটটি নড়াচড়া করবে না।

গ্রাফিক্স ট্যাবটি ইউএসবি ক্যাবলের মাধ্যমে কম্পিউটারের সাথে যুক্ত করা যায়। ক্যাবলটি মোটামোটি বড় ফলে দূর থেকে আঁকাআঁকির কাজটি করা যাবে। ডিভাইসটির পুরুত্ব ১৩০*১০৭*২ এমএম।

যাদের কম্পিউটার টেবিল ছোট কিংবা জায়গা কম তাদের জন্য আদর্শ ডিভাইস হতে পারে পারে এটি। ট্যাবলেটির সাইজ ছোটখাটো হওয়ার কারণে টেবিলে কম জায়গা দখল করবে। তবে আকৃতি ছোট হলেও এই গ্রাফিক্স ট্যাবলেটটি দিয়ে ছবি আঁকতে কোন সমস্যা হবে না।

পেন বা স্টাইলাস:গ্রাফিক্স ট্যাবলেটটির সাথে রয়েছে একটি স্টাইলাস বা পেন। এটি দিয়েই মূলত ছবি আঁকার কাজটি করা হয়ে থাকে। এই স্টাইলাসটির প্রেশার লেভেল ২০৪৮। স্টাইলাসটির সবচেয়ে চমৎকার বিষয়ক হলো এটি ব্যবহার করতে কোন ব্যাটারি প্রয়োজন হবে না। গ্রাফিক্স ট্যাবটির স্পর্শে আনলে  আঁকাআঁকি শুরু করা যাবে।তাই নেই কোন চার্জ শেষ হয়ে যাওয়ার ভয়।

স্টাইলাসে দুইটি ফিজিক্যাল বাটন রয়েছে। এটি অনেকটা কম্পিউটার মাউসের ডান ও বাম বাটনের কতই কাজ করে। তবে চাইলে আপনি এক্সপি-পেন সফটওয়্যার ব্যবহার করে ফিজিক্যাল বাটন দুইটি কাস্টমাইজ করে নিতে পারবেন।

সফটওয়্যার
এই গ্রাফিক্স ট্যাবলেটটি কম্পিউটারের ব্যবহার করতে হলে অর্ডার কোন ড্রাইভার ইন্সটলের প্রয়োজন নেই। শুধু মাত্র ইউএসবি ক্যাবল কম্পিউটারে সংযোগ করলেই কাজ করবে ডিভাইসটি।

তবে আপনি যদি স্টাইলাস বা পেন থাকা বাটন দুইটি কাস্টমাইজ করতে চান তাহলে ড্রাইভার ও এক্সপি-পেন গ্রাফিক্স ট্যাবলেট সফটওয়্যার কম্পিউটার ইন্সটল করে নিতে পারবেন।

সফটওয়্যার সিম্পল ইন্টারফেস পাবেন। যে ইন্টারফেসটি ব্যবহার করে সহজেই আপনি স্টাইলাস বাটন কাস্টমাইজ,স্টাইলাসের সেন্সেটিভিটি, স্ক্রিন সেটিংস, পেন প্রেশার টেস্ট ইত্যাদি করে নেয়া যাবে। এই ঠিকানা থেকে ড্রাইভার ও সফটওয়্যাটি ডাউনলোড করে নেয়া যাবে।

Download from here:  http://www.xp-pen.com/download/index.html

এই গ্রাফিক্স ট্যাবলেটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ও অ্যাপলের ম্যাক ওএসে অনায়াসে কাজ করবে।

দেশে এই ডিভাইসটি আপনি কিনতে পারবেন এলিফেন্ট রোডের মাল্টিপ্লানের (কম্পিউটার সিটি সেন্টারের অবস্থিত মাল্টিমিডিয়া কিংডম নামে প্রযুক্তি পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান থেকে। প্রতিষ্ঠানটির এক্সপি-পেন ব্র্যান্ডের অর্থরাইজ ড্রিস্ট্রিভিউশন। এছাড়া চাইলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে অনলাইনে অর্ডার করতে পারেন ডিভাইসটি।

Leave a Reply